Blog

শোক বার্তা

##শোক বার্তা।
দেশের প্রবীণতম বুদ্ধিজীবী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ, বীর মুক্তিযোদ্ধা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. এবনে গোলাম সামাদ আজ সকাল আনুমানিক পৌনে এগারোটায় ইন্তিকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন।
বরেণ্য বুদ্ধিজীবী ও বর্ষীয়ান শিক্ষাবিদ সাম্প্রতিক সময়ের আলোচিত ও প্রভাবশালী একজন বিশিষ্ট পণ্ডিত, চিন্তাবিদ, লেখক এবং কলামিস্ট। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ছিলেন। পেশায় উদ্ভিদ বিজ্ঞানী হলেও নৃবিজ্ঞান, ইতিহাস ও শিল্পকলায় তার বিশেষ আগ্রহ ছিল। এ সব বিষয়ে তার লেখালিখি রয়েছে যা মননশীল বক্তব্যে ঋদ্ধ। পরিণত বয়সে বিপরীত স্রোতে কলম ধরে তিনি সাহসিকতার সঙ্গে ইতিহাসের অমূল্য উপাদান সংরক্ষণ করেছেন।
এবনে গোলাম সামাদ ১৯২৯ সালের ২৯শে ডিসেম্বর রাজশাহী রেলওয়ে কোয়ার্টারে জন্ম গ্রহন করেছিলেন। তার বাবার নাম মোহম্মদ ইয়াসিন ও মায়ের নাম নছিরন নেসা। তার বাবা রেল বিভাগের একজন ষ্টেশন মাষ্টার ছিলেন। চার ভাই ও দুই বোনের সংসারে তিনি বেড়ে উঠেছেন।
১৯৪৮ সালে তিনি বিষ্ণুপুর শিক্ষা সংঘ থেকে মাধ্যমিক পাশ করেন। তারপর তিনি রাজশাহী কলেজ থেকে ১৯৪৯ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তেঁজগাও কৃষি ইনিস্টিটিউট থেকে কৃষিবিদ্যায় স্নাতক সম্পন্ন করার পরে তিনি বিলেতে পাড়ি জমান উদ্ভিদ রোগতত্ত্বের ওপরে গবেষণা করতে। ফ্রান্সে ৪ বছর গবেষণা করেন প্ল্যান্ট ভাইরাস এর ওপরে।
১৯৬৩ সালে দেশে ফিরে এসে ১৯৬৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন।
তিনি কলাম লেখক হিসেবেই বাংলাদেশে সমধিক পরিচিত। তিনি মূলত রাজনীতি, সমাজনীতি নিয়েই বেশি লিখতে পছন্দ করেন। তার লেখায় মুক্তচিন্তার ছাপ লক্ষ্য করা যায়। তার ইতিহাস জ্ঞান পাঠকের জন্য একটি আনন্দদায়ক অভিজ্ঞতা। তার লেখায় গভীর ইতিহাসচেতনার ছাপ রয়েছে। তার দৃষ্টিভঙ্গীতে রাজনৈতিক আনুগত্যের অভাব তার রচনাগুলোর বিশেষ আকর্ষণ এবং আছে এক ধরণের নৈব্যাক্তিকতা যা সচরাচর দেখা যায় না।
তার লিখা কয়েকটি বইয়ের মাঝে আত্ব পরিচয়ের সন্ধানে, আমার স্বদেশ ভাবনা, বাংলাদেশে ইসলাম, বায়ান্ন থেকে একাত্তর, আত্মপক্ষ , বাংলাদেশের আদিবাসী এবং জাতি ও উপজাতি, বাংলাদেশ : সমাজ সংস্কৃতি রাজনীতি প্রতিক্রিয়া, মানুষ ও তার শিল্পকলা, ইসলামী শিল্পকলা, নৃতত্ত্বের প্রথম পাঠ, শিল্পকলার ইতিকথা, বর্তমান বিশ্ব ও মার্কসবাদ, আমাদের রাজনৈতিক চিন্তা চেতনা এবং আরাকান সংকট বিশেষ ভাবে উল্লেখযোগ্য।
আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়য় এলামনাই এসোসিয়েশন (RUAA) এর পক্ষ হতে তার আত্মার মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া প্রার্থনা কামনা করছি এবং তার শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতিও সমবেদনা জ্ঞাপন করছি। মহান আল্লাহ্ রাব্বুল আল-আমিন
আপনি তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন-------
মোঃ নূরুল ইসলাম ঠান্ডু
আহ্বায়ক
রাজশাহী বিশ্ববিদ্যালয়য় অ্যালামনাই এ্যাসোসিয়েশন
Share: